ads unit



কী আছে ব্রাজিলিয়ান তারকার ভাগ্যে?


করোনাভাইরাস ‘বিরতি’ শেষে দুঃস্বপ্ন নিয়ে মাঠে ফিরেছে আর্সেনাল। ইংলিশ প্রিমিয়ার লিগে ফেরার ম্যাচে ম্যানচেস্টার সিটির কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে উত্তর লন্ডনের ক্লাবটি। সিটিজেনদের বিরুদ্ধে নিঃশর্ত আত্মসমার্পণ করার নেপথ্য কারণ ইনজুরি। এদিন ২৪ মিনিটের মধ্যেই দুজন ফুটবলারকে হারাতে হয়েছে তাদের।
ডেভিড লুইজ

ডেভিড লুইজ


রপর পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামেন ডেভিড লুইজ। তার ফেরাটাই কাল হয়ে দাঁড়াল দলের জন্য। আর্সেনাল মহারণ থেকে ছিটকে গেছে ব্রাজিলিয়ান ডিফেন্ডারের কারণেই। ম্যাচে প্রথম যে দুটো গোল দল হজম করেছে দুটোই হয়েছে লুইজের ভুলে। তিনি নিজেও মাঠ ছেড়েছেন লাল কার্ড দেখে!

প্রথমার্ধের শেষ দিকে সতীর্থের দেওয়া ক্রস নিয়ন্ত্রণে রাখতে পারেননি লুইজ। বল পেয়েই দারুণ এক শটে গোল করেন সিটি স্ট্রাইকার রহিম স্টার্লিং। বিরতির পর রিয়াদ মাহরেজকে ডি-বক্সে ফেলে দেন ওই লুইজই। সিটি পায় পেনাল্টি। ব্রাজিলিয়ান তারকা দেখেন লাল কার্ড। দশ জনের আর্সেনাল স্বাভাবিকভাবেই ম্যাচটা হেরে গেছে।

ম্যাচ শেষে সমর্থকদের সমালোচনার শিকার হয়েছেন লুইজ। অনেক রথী-মহারথীও তার পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলেছেন। দলের ব্যর্থতার দায় ব্রাজিলিয়ান তারকা মাথা পেতে নিলেও তাকে ঘিরে সমালোচনা থামছেই না। তাকে ক্লাব থেকে অন্যত্র পাঠানোরও দাবি করেছেন কেউ কেউ।

লুইজের সঙ্গে ক্লাবের স্বল্পকালীন চুক্তির মেয়াদ শেষ হচ্ছে এই জুনেই। আর্সেনাল চাইলেও এখন আর তাকে খেলাতে পারবে না। কারণ দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা। লুইজকে ফের মাঠে নামাতে হলে তার সঙ্গে নতুন চুক্তিতে যেতে হবে আর্সেনালকে। কী আছে ‍লুইজে ভাগ্যে? উত্তর জানা যাবে কয়েক দিনের মধ্যেই।

ব্রাজিলিয়ান ডিফেন্ডারের ভাগ্য কী আছে সেটা প্রধান কোচ মিকেল আর্তেতা নিজেও জানেন না। শুক্রবার আর্সেনাল কোচ বলে দিলেন, ‘আমি জানি না কী হবে নিজেদের আর্থিক অবস্থা, আমাদের ভুলে গেলে চলবে না। কোভিড-১৯ সবাইকেই সমস্যায় ফেলে দিয়েছে। আমাদের বাস্তবতা মানতে হবে।’

লুইজকে অবশ্য মাঠেই নামাতে চাননি আর্তেতা, ‘আবার বলছি, আমাদের খাপ খাওয়াতে হবে। আমি ডেভিডকে (লুইজ) রক্ষা করতে চেয়েছিলাম। এ কারণে শুরুর একাদশে ওকে রাখিনি। কিন্তু খেলাটা হাস্যকর হয়ে গেল যখন দেখলাম ২০ মিনিট পরই ওকে আমাদের লাগছে। ওকে ঘিরে কয়েক সপ্তাহ ধরে অনিশ্চয়তা চলছে। জানি না শেষ পর্যন্ত কী হবে।’

No comments

Powered by Blogger.