ads unit



আগামীকাল থেকে সাধারণ ছুটি?


আগামীকাল থেকে সাধারণ ছুটি?

কোভিড-১৯

কোভিড-১৯

করোনাভাইরাসে (কোভিড-১৯) অত্যধিক সংক্রমণ ঝুঁকিতে থাকা রেড (লাল) জোনে সাধারণ ছুটি থাকবে, ইয়েলো জোনে থাকবে না বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, সোমবার (১৫ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ নির্দেশ দিয়েছে যে লাল এবং হলুদ অঞ্চল অঞ্চলে সাধারণ ছুটি থাকবে  পরে সন্ধ্যায় সংশোধিত নির্দেশনা জারি করা হয়। রেড জোনে কেবল ছুটির কথা আছে।

১৬ থেকে ৩০ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড কীভাবে পরিচালিত হবে এবং কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে সেই বিষয়ে এই নির্দেশনা জারি করা হয়েছে।

সর্বাধিক ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলিকে লাল হিসাবে চিহ্নিত করা হবে, সবচেয়ে কম প্রভাবিত অঞ্চলগুলি হলুদ হিসাবে এবং কমপক্ষে প্রভাবিত বা ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলিকে সবুজ অঞ্চল হিসাবে চিহ্নিত করা হবে। রেড জোনটি সাটডাউন হয়ে যাবে, হলুদ অঞ্চলে আরও সংক্রমণ রোধে পদক্ষেপ নেওয়া হবে। গ্রীন জোনেও সতর্কতা থাকবে। লকডাউন সময়কাল ১৪ থেকে ২১ দিন পর্যন্ত হবে।

প্রথম নির্দেশনায় বলা হয়, লাল ও হলুদ অঞ্চলে অবস্থিত সামরিক ও অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি দফতরসমূহ এবং লাল ও হলুদ অঞ্চলে বসবাসকারী বর্ণিত দফতরের কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

পরে সংশোধিত নির্দেশনায় বলা হয়, লাল অঞ্চলে অবস্থিত সামরিক ও অসামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, বেসরকারি দফতরসমূহ এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

করোনা মোকাবিলায় ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গত ৩১ থেকে ১৫ জুন পর্যন্ত শর্ত সাপেক্ষে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে চালু হয় গণপরিবহনও। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণের মাত্রা বেড়ে যেতে থাকলেও সরকার ফের সাধারণ ছুটির দিকে যাচ্ছে না। জোনভিত্তিক লকডাউনের মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবিলা করতে চাইছে সরকার।

No comments

Powered by Blogger.